ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

সাইবার ক্রাইমের শিকার হলে যা করবেন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২, ২ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:২৭, ৩ আগস্ট ২০১৮

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের দেশে সাইবার ক্রাইমের পরিমাণও দিন দিন বাড়ছে। অপরাধীরা বিভিন্ন ধরনের ফাঁদ পেতে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে নানাভাবে হয়রানি করার চেষ্টা করছে। ব্ল্যাকমেইল করে অর্থ হাতিয়ে নিচ্ছে বা সামাজিকভাবে হেয় করছে। সামান্য একটু সচেতন হলেই অনেকাংশে এসব প্রতিরোধ করা সম্ভব। এরপরও কেউ যদি সাইবার আক্রমনের শিকার হয় তাহলে তার জন্য কিছু করণীয় রয়েছে।  

হ্যাকিং এর শিকার হলে বা কারো অশ্লীল ভিডিও যদি ছড়িয়ে দেওয়া হয় বা ফেসবুক হ্যাক করা হয় এ ক্ষেত্রে কী করণীয় এ বিষয়ে কথা বলেছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপকমিশনার (ডিসি) আলীমুজ্জামান।

তিনি বলেন, কেউ যদি সাইবার অপরাধের শিকার হয় তাহলে তাকে প্রথমে পুলিশে রিপোর্ট করতে হবে। ঢাকা মহানগর হলে ডিএমপি’তে আমাদের সাইবার ক্রাইম ইউনিট কাজ করছে। এখানে অভিযোগ জানাতে হবে। ঢাকার বাহিরে হলে সংশ্লীষ্ট থানায় যোগাযোগ করতে হবে। ঢাকা মহানগরে যোগাযোগের জন্য আমাদের ফেসবুক সাইট https://www.facebook.com/cyberctdmp এখানে যে কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারে। অথবা ০১৭৬৯৬৯১৫২২ এই নাম্বারে যোগাযোগ করা যেতে পারে। তবে স্বশরীরে আসলে খুবই ভালো। কারণ পুলিশের সহযোগিতা নিয়ে কাজটি করতে হবে।

তিনি আরও বলেন, কারো যদি ফেসবুক বা ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক হয় সেটা পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। এ বিষয়েও পুলিশকে অবহিত করতে হবে বা রিপোর্ট করতে হবে। এখানে থার্ড পার্টির কোনো সুযোগ নেই। নিজে এসে অভিযোগ জানাবে এবং খুব দ্রুতই এর প্রতিকার পাওয়া যাবে।

আলীমুজ্জামান জানান, আমাদের কাছে প্রতিদিন অসংখ্যা অভিযোগ আসছে। আমরা এর সমাধানও করছি। গত ছয় মাসে আমাদের কাছে প্রায় ৭শ’র মতো অভিযোগ আসে। আমরা এসব সমস্যার দ্রুত সমাধান দেওয়ারও চেষ্টা করেছি। যারাই ক্রাইম এর শিকার হবে আমাদের কাছে আসলে আমরা এর সমাধান দেওয়ার চেষ্টা করবো।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি